সাক্ষাত্কার ভাষান্তর

থিও এনজেলোপুলুস

আমার কাজ ছিল এক বিধ্বস্ত অঞ্চল দেখা যা সারাদেশের ভাগ্য হতে যাচ্ছে

থিও এনজেলোপুলুস

একটা সময় ছিল যখন অল্প বাজেটে ছবি বানানোর জন্য কোঅপারেটিভ ছিলো। বেশিরভাগ ক্ষেত্রে, এই ধরণের ছবিতে যারা যুক্ত ত্থাকেন তাঁদেরই টাকা খরচ করতে হয়। আমার ছবির মতো ছবি বানানোর ক্ষেত্রে কোনো রাষ্ট্রীয় অনুদাননেই কিংবা কোনো প্রযোজক আগ্রহী ছিলো না। আর তাছাড়া এটা খুব ঝুঁকির ব্যাবসাও বটে। ....

থিও এনজেলোপুলুস

অতীত কখনো অতীত থাকে না

থিও এনজেলোপুলুস

আমি সবসময়ই দর্শকদের প্রতি সংবেদনশীল। সোফিয়ায় চার হাজার দর্শক আমার ছবি ‘দ্য বিকিপার’ দেখেছে এটা আমার জন্য আনন্দের। আমি কখনো নিজেকে গজদন্তমিনারবাসী করতে চাইনি। জাতীয় দূরদর্শনে এই চলচ্চিত্রটি দুইবার প্রদর্শিত হয়েছে,এটা সারা দুনিয়ার সিনেমাথেকগুলোর তালিকাভুক্ত হয়েছে।তবু,আমি এই সাফল্যকে সুনিশ্চিত ভাবতে চা ....

আব্বাস কিয়ারোস্তামি

সিনেমাতো আসলে বক্তব্য প্রচারের জায়গা না

আব্বাস কিয়ারোস্তামি

সিনেমাতো আসলে বক্তব্য প্রচারের জায়গা না। একজন শিল্পী একটা কিছু সৃষ্টি করেন তার চিন্তা-ভাবনা-অনুভুতিকে প্রকাশ করার জন্য। এখানে ফারসি কবি রুমি- হাফিজকে আমরা ধরি, তাদেরকে আপনি যেকোনো সময়-অবস্থানে বসেই পাঠ করতে পারেন। শুধুই সাহিত্যিক, এরকম কোনো গণ্ডিতে তারা আটকে নেই। এটা আমাদের এখনকার কবি ফরোহ্ ফারোখযাদ ....

অ্যালিস ওয়াকার

আমি নিজেকে মানবতার প্রতি সমর্পিত মনে করি

অ্যালিস ওয়াকার

আমি অনুভব করেছিলাম আমার সত্যিকারের দায়িত্ব হলো ফিরে গিয়ে সেই মানুষদের সাহায্য করা যারা সত্যি আমার পরিবারের মতো। কাজেই আমি আমার ভিতরকার কথা শুনলাম। আর মিসিসিপি ফিরে গেলাম। ....

অরুন্ধতী রায়

সম্ভবত আমিই ভারতের একমাত্র মেয়ে, মা যাকে বলতো, ‘আর যাই করো না কেনো কখনো বিয়ে করো না’

অরুন্ধতী রায়

সম্ভবত আমিই ভারতের একমাত্র মেয়ে, মা যাকে বলতো, ‘আর যাই করো না কেনো কখনো বিয়ে করো না।’ বিয়ের আনুষ্ঠানে কনে দেখলে আমার গায়ে যেনো ফুসকুড়ি উঠতো। এদেরকে আমার প্রায় পৈশাচিক মনে হতো। অলংকারসজ্জিত এই প্রাণিটিকে আমার জ্বলন্ত কাঠের মতো ভয়াবহ লাগতো যেমনটা আমি আমার উপন্যাস ‘দ্য গড অব স্মল থিংস’-এ লিখেছিলাম। ....

অরুন্ধতী রায়

তাদের যুদ্ধটা চৈতন্যের যুদ্ধ, সভ্যতাকে পুনর্বার সংজ্ঞায়িত করার যুদ্ধ

অরুন্ধতী রায়

ভারতের কোটি কোটি আভ্যন্তরীণ ছিন্নমূল মানুষ আছেন। আর এখন তারা বিপদসীমার মধ্যে থেকে ফিরতি লড়াই লড়ছেন। হাজারে হাজারে নিহত ও বন্দী হচ্ছেন। তাদের যুদ্ধটা চৈতন্যের যুদ্ধ, সভ্যতাকে পুনর্বার সংজ্ঞায়িত করার যুদ্ধ, আনন্দের অর্থ খোঁজার যুদ্ধ, পূর্ণতার অর্থ খোঁজার যুদ্ধ। ....

থিও এনজেলোপুলুস

আলোর বিপরীতের দৃশ্যেরা সাধারণত মেটাফিজিক্যাল সৌন্দর্য নির্মাণ করে

থিও এনজেলোপুলুস

‘ভয়েজ টু সাইথেরা’-য় এক বৃদ্ধের নাচের তিনটি দৃশ্য আছে। এই নাচ ঘটে একটা কবরস্থানে। তিনটি দৃশ্যই একই অক্ষে। প্রথম দৃশ্যটি হলো নাচের শুরু, দ্বিতীয়টি নাচের কন্টিনিউয়েশন এবং একই সময়ে, চারদিকে শূন্যতার আবিষ্কার ঘটে। ....

মিয়া খলিফা

দাঁত মাজার আগে আমি কোনো কাজই করতে পারি না

মিয়া খলিফা

শিক্ষাটাই আমার কাছে সব চাইতে গুরুত্বপূর্ণ বিষয়। অন্তত স্নাতক হতে হবে। স্নাতক নয় এমন কারো সঙ্গে আমি শুতে যাবো না। ....

লিডিয়া ডেভিস

আমি সহজভাবে কথা বলতে পছন্দ করি, পাঠক ও নিজের মধ্যে কোনো দেয়াল না রেখে

লিডিয়া ডেভিস

একজন মানুষের জীবনে চারটা মূল জিনিসের চাহিদায় সব সময় ভারসাম্য রক্ষা করতে দেখেছি : জীবিকা, পরিবার দেখাশোনা, শিল্পের সাধনা, অথবা বন্ধুদের সঙ্গে সামাজিক জীবন রক্ষা/ অথবা কারো সমাজে সক্রিয় জীবন। যখন আমার বাচ্চারা ছোট ছিল, আমি আমার সমাজে কম সক্রিয় ছিলাম। ....