সাক্ষাত্কার কথাশিল্পী

ইমরে কারতেস

আমি উপলব্ধি করলাম আমাকে লিখতে হবে, লিখতে হবে বিস্ময়কর আর হতাশাজনক বিষয়সমূহ নিয়ে

ইমরে কারতেস

মানুষ কিভাবে বেঁচে থাকতে পারে বিশেষ করে সবগ্রাসী নিষ্ঠুরতার মধ্যে দিয়ে তা নিয়ে গবেষণার ক্ষেত্রে আমি আমার নিজের জীবনকে ব্যবহার করতে সক্ষম ছিলাম। আমি আত্মহত্যা করতে চাইনি, কিন্তু তখন আমি বড় লেখকও হতে চাইনি অন্তত বিশেষ করে প্রথম দিকে ....

লিডিয়া ডেভিস

আমি সহজভাবে কথা বলতে পছন্দ করি, পাঠক ও নিজের মধ্যে কোনো দেয়াল না রেখে

লিডিয়া ডেভিস

একজন মানুষের জীবনে চারটা মূল জিনিসের চাহিদায় সব সময় ভারসাম্য রক্ষা করতে দেখেছি : জীবিকা, পরিবার দেখাশোনা, শিল্পের সাধনা, অথবা বন্ধুদের সঙ্গে সামাজিক জীবন রক্ষা/ অথবা কারো সমাজে সক্রিয় জীবন। যখন আমার বাচ্চারা ছোট ছিল, আমি আমার সমাজে কম সক্রিয় ছিলাম। ....

হুমায়ূন আজাদ

আমাদের দেশের যে জনপ্রিয় সাহিত্য সেগুলো হচ্ছে অপ্রাপ্ত বয়স্কদের সাহিত্য

হুমায়ূন আজাদ

যেমন ধরুন হ্যারেন লরিন্সই। তিনিও প্রচণ্ড জনপ্রিয় ছিলেন। কিন্তু দেখা যাছে ইংরেজি সাহিত্য এবং মার্কিন সাহিত্যে তার কোন স্থান নেই। ইউরোপের জনপ্রিয় সাহিত্য হচ্ছে প্রাপ্ত বয়ষ্কদের জনপ্রিয় সাহিত্য। এগুলোর কোন মূল্য নেই। এগুলো হচ্ছে সাবওয়ের সাহিত্য, মেট্রো সাহিত্য। আমাদের দেশের যে জনপ্রিয় সাহিত্য সেগুলো হচ ....

আর্নেস্ট হেমিংওয়ে

একজন লেখক পর্যবেক্ষণ বন্ধ করে দিলে তিনি ফুরিয়ে যাবেন

আর্নেস্ট হেমিংওয়ে

আমি প্রতিদিন যেখানে থামি, পরের দিনে সে পর্যন্ত সংশোধন করি। যখন সম্পূর্ণটা শেষ হয়ে যায় তখন স্বাভাবিকভাবেই আপনাকে সেটা পড়তে হবে। যখন অন্য কেউ মুদ্রাক্ষর করবে আর আপনি তা স্পষ্ট মুদ্রাক্ষরে দেখতে পাবেন তখন আরেকবার সংশোধনের সুযোগ পাবেন। আর শেষ সুযোগ হচ্ছে প্রুফের সময়। এই ভিন্ন ভিন্ন সুযোগগুলোর জন্যে আপনা ....

মুর্শিদা জামান

এক ক্লাসমেট বেঞ্চে কলম দিয়ে আমার নামের পাশে লিখেছিলো ‘সাহিত্যিক’

মুর্শিদা জামান

‘রাইফেল, রোটি, আওরাত’ ছিল বাবার পড়ার বই। সে বইটি পড়ে আম্মু কাঁদতেন। যেহেতু আমি ছোট তাই ধরা নিষেধ। একদিন চুপ করে বইটি খুললাম। খুলতেই চমৎকার একজন মানুষের ছবি পেলাম তাতে। সে সময় লেখার চেয়ে ছবি দেখতাম বেশি বলে মন দিয়ে ছবিটি দেখলাম। খুব মগ্ন হয়ে বসে লিখছেন লেখক। শাদাকালো ঐ ছবিটির মানুষটি নাকি ঐ লেখার ভঙ্ ....

শাহীন আখতার

ভাবি, যারা বাঙলা পড়তে জানেন, সবাই আমার লেখা পড়বেন

শাহীন আখতার

আমার লেখার কক্ষটি বেশ খোলামেলা। কক্ষসংলগ্ন বারান্দা আছে। বড় দুটিজানালা আছে। তবে কম্পিউটারের সামনে বসলে বাইরের দৃশ্য অদৃশ্য হয়ে যায়। ....

হুমায়ূন আহমেদ

দেশটা তোমাদের হাতে থাকবে একদিন; এই দেশটা কীভাবে এলো, সেদিন মনে রেখো

হুমায়ূন আহমেদ

সব মানুষই জাদুকর। প্রত্যেক মানুষের মধ্যেই বড় কিছু করার ক্ষমতা আছে। সেই ক্ষমতার দিকটা যারা আবিষ্কার করতে পারে, তাদের সাফল্য দেখে মানুষ জাদু-টাদুর কথা বলে। এই যে এত সংকটের মধ্যেও বাংলাদেশের মানুষ হাসিমুখে থাকে, এরচেয়ে বড় জাদু আর কি আছে? ....

সকাল রয়

গল্প আর কবিতাকে ভাইবোনের মতো জড়িয়ে রাখি

সকাল রয়

সাহিত্য বা লেখালেখির জন্য পুরস্কার কোনো ভূমিকা রাখে বলে আমার মনে হয় না। পুরস্কার হয়তো কিছু কিছু লেখকের আর্থিক সমস্যা লাঘব করতে পারে, সমাজে একটা সম্মান এনে দিতে পারে। তবে এখন তো পুরস্কার প্রতিষ্ঠানগত ভাবে দেয়া হচ্ছে এতে করে প্রতিষ্ঠান নিজেকে হাইলাইট করতে গিয়ে একটি লোভী লেখককে ভালো লেখক হবার লক্ষ্য থে ....

অ্যালিস ওয়াকার

আমি নিজেকে মানবতার প্রতি সমর্পিত মনে করি

অ্যালিস ওয়াকার

আমি অনুভব করেছিলাম আমার সত্যিকারের দায়িত্ব হলো ফিরে গিয়ে সেই মানুষদের সাহায্য করা যারা সত্যি আমার পরিবারের মতো। কাজেই আমি আমার ভিতরকার কথা শুনলাম। আর মিসিসিপি ফিরে গেলাম। ....

হাসান আজিজুল হক

বিশ্বসাহিত্যের কেন্দ্রটা এখন ইউরোপ থেকে সরে যাচ্ছে

হাসান আজিজুল হক

হেমিংওয়ে নতুন একটা স্টাইল নিয়ে এসেছেন। এটা একেবারে তার গড়া। পরে হেমিংওয়েকেই অনুসরণ করেছেন অনেকে। অপূর্ব স্টাইল। ইমেজও ভারি চমৎকার। পুরুষরা ইমপোটেন্ট হয়ে যাচ্ছে। আর মহিলারা তাদের চুল ছোট করে ফেলছে। তাদের নারীত্বকে আর টিকিয়ে রাখা যাচ্ছে না। মানে পৃথিবী আর বাড়বে না। ....

রিমঝিম আহমেদ

ফুল ছিঁড়তে ভালো লাগে না, ফুলের দিকে তাকিয়ে থাকতে ভালো লাগে

রিমঝিম আহমেদ

এপার থেকে ওপারে যেতে হলে সাঁকো তো পার হতে হবেই। ভয় নিয়ে, সময় নিয়ে হলেও। জীবনে নানারকম ছড়াই উৎরাই থাকে। সাঁকো পার হবার মতো ভীতিকর পরিস্থিতিতে এসব মোকাবেলা করে মানুষ। ....

নির্মলেন্দু গুণ

শেখ মুজিব আমাকে 'আপনি' করে বলেছিলেন

নির্মলেন্দু গুণ

শেখ মুজিব আমাকে 'আপনি' করে বলেছিলেন। তখন আবদুল্লাহ আবু সায়ীদ, আহমদ ছফা, মুহম্মদ নূরুল হুদা বঙ্গবন্ধুকে বললেন, ‘বঙ্গবন্ধু আপনি নির্মলকে তুমি বলেন, ওকে আপনি বলছেন, আমাদের কানে লাগছে।’ শেখ মুজিব তখন বললেন, ‘দাবিটা উত্থাপিত হয়েছে অন্যদের মধ্যে—আমার মধ্যে নয়। বয়স বিচারে আমি তাকে তুমি বলতে পারি কিন্তু তিন ....

নির্ঝর নৈঃশব্দ্য

কবিতার মধ্যে ধর্ম-দর্শন ইত্যাকার আপাত-মাতাল বিষয় ঢুকালে সেটা আর কবিতা থাকে না

নির্ঝর নৈঃশব্দ্য

বাঙলাদেশের কথা বলতে গেলে সব কবিই অপরিণত বয়সে কবিতার মতো কিছু লেখার চেষ্টা করে। আর সেটা করে প্রেমে পড়ে কিংবা প্রেমে ব্যর্থ হয়ে অবদমিত কাম কিংবা নিঃসঙ্গ থেকে। আমার জানা মতে একমাত্র ব্যতিক্রম সুভাষ মুখোপাধ্যায়। তিনি হয়তো পরিণত বয়সে লেখা শুরু করেছিলেন। তার সময়টাও একটা ফ্যাক্ট। ....

নির্ঝর নৈঃশব্দ্য

আমার প্রথম কবিতার বই ‘পাখি ও পাপ’ প্রকাশের জন্য আমি সময় নিয়েছিলাম আঠারো বছর

নির্ঝর নৈঃশব্দ্য

আমার কবিতায় আমার মনে হয় মন্ময় মানবিক যাতনা প্রকাশ পায়, যা প্রকৃত অর্থে অস্তিত্বের যন্ত্রণা থেকে নিঃসৃত। আমি অস্তিত্বের যন্ত্রণা থেকে কবিতা লিখি। জীবনকে প্রায়শই আপত্তিকর মনে হয়, মনে হয় কেন যাপন করছি এই জীবন? আর অস্তিত্বের সঙ্গে প্রেম, কাম এইসব অনুষঙ্গ সরাসরি জড়িত। ....

এনামুল করিম নির্ঝর

মানুষের মনটাই একটা সেন্সর বোর্ড

এনামুল করিম নির্ঝর

এ সময়ে আমাদের সবচেয়ে বড় লড়াই করতে হচ্ছে মিথ্যার সঙ্গে। শিল্পী তো বারবার হেরে গিয়েও জেতার স্বপ্ন দেখবে। এই স্বপ্ন আর লড়াইয়ের মধ্যে বুদ্ধিটাকে পচনের হাত থেকে বাঁচাতে অনুশীলন হতে পারে অন্যতম অস্ত্র। অনেক ভালো ভালো কাজ তো হয়েই গেছে, নতুন কিছু আবিষ্কার করার চেষ্টা তো আপসকামী মানসিকতা দিয়ে হয় না। পৃথিবীতে ....

তানিয়া জাবেদ

'আই হেইট পলিটিক্স' বলে ছাত্র-রাজনীতি থেকে ছাত্রদের দূরে থাকার সময় শেষ

তানিয়া জাবেদ

অসম্পূর্ণ মানুষ হয়ে আছি। পরিণত মানুষ হবো। তারপর হাওয়া। যেহেতু কেউ বলেছিলো, হাওয়ার আছে গগনব্যাপী ডানা। ....

নির্ঝর নৈঃশব্দ্য

যে প্রচ্ছদ তেমন ভালো হয় না, খোঁজ নিলে জানা যাবে সেই প্রচ্ছদে লেখক/প্রকাশকের ইচ্ছাকে প্রাধান্য দেয়া হয়েছে

নির্ঝর নৈঃশব্দ্য

বইয়ের মূল্যমান প্রচ্ছদ কখনো নির্ধারণ করে না। বইয়ের ভিতরের বস্তু ভালো না হলে সুন্দর প্রচ্ছদের বই কেউ কেনার কথা না, আমি নিজে অন্তত কখনো কিনি না। একটা বইয়ের প্রথম বিষয় প্রচ্ছদ নয়, ভিতরকার বস্তু। তবে প্রচ্ছদকে আমি বিজ্ঞাপন ওই অর্থে মনে করি না। প্রচ্ছদ অনেকাংশে বইয়ের জামা। আর প্রচ্ছদশিল্পী সেই জামাটাকে য ....

বাবুল হোসেইন

কবিতা কিছুই না, অন্তত আমি কবিতাকে কিছুই মনে করি না

বাবুল হোসেইন

দায়-ফায় দিয়ে কবির কাজ নাই। দায় তখনি আসে যখন এর উপযোগিতা নিয়ে সমাজ ভাবে। কাজ করে। কিন্তু সেটা শিল্পের জন্য হিতকর নয়। শিল্প যে মুক্ত আকাশের স্বপ্ন দেখে, দায় সেইসবকে শ্বাসরুদ্ধ করে মেরে ফেলে। দায় থাকলে শিল্পকে আরোপিত মনে হবে। ....

অরুন্ধতী রায়

তাদের যুদ্ধটা চৈতন্যের যুদ্ধ, সভ্যতাকে পুনর্বার সংজ্ঞায়িত করার যুদ্ধ

অরুন্ধতী রায়

ভারতের কোটি কোটি আভ্যন্তরীণ ছিন্নমূল মানুষ আছেন। আর এখন তারা বিপদসীমার মধ্যে থেকে ফিরতি লড়াই লড়ছেন। হাজারে হাজারে নিহত ও বন্দী হচ্ছেন। তাদের যুদ্ধটা চৈতন্যের যুদ্ধ, সভ্যতাকে পুনর্বার সংজ্ঞায়িত করার যুদ্ধ, আনন্দের অর্থ খোঁজার যুদ্ধ, পূর্ণতার অর্থ খোঁজার যুদ্ধ। ....

মোশতাক আহমদ

এখনকার কবিতা কখনো খুব ইঙ্গিতময়, কখনো বা শব্দের ব্যায়াম বলে মনে হয়

মোশতাক আহমদ

আমার মনে হয়েছে অল্প সংখ্যক কবিতা বাদ দিলে বাকি চারজন ইউরোপের আধুনিক কবিতারই বাঙলায়ন করেছেন। আমাদের ঐতিহ্যের অংশ হতে পারেননি তারা। এ ছাড়াও আছে এড়ানো যেত, এমন দুর্বোধ্যতা। অন্যদিকে জীবনানন্দ এক অনিঃশেষ হীরেমানিকের খনি। ....

মানস চৌধুরী

আধুনিক সাহিত্যকে আমি পরিপূর্ণভাবে বুর্জোয়া ও পাতিবুর্জোয়া সাংস্কৃতিক অভিব্যক্তি হিশেবে দেখি

মানস চৌধুরী

আধুনিক সাহিত্যকে আমি পরিপূর্ণভাবে বুর্জোয়া ও পাতিবুর্জোয়া সাংস্কৃতিক অভিব্যক্তি হিশেবে দেখি। সারবস্তু বিচারে অবশ্যই কিছু প্রতিপক্ষীয় চর্চা হয়ে থাকতে পারে, ইতিহাসে তার নজিরও আছে বিস্তর। কিন্তু কথ্য সভ্যতা ও অনুশীলনের বিপরীতে লেখ্য সভ্যতার সর্বাত্মক বিজয়, সর্বজনীন সাংস্কৃতিক অভিব্যক্তির বিপরীতে অলিগ্য ....

রবীন্দ্রনাথ ঠাকুর

আচরণে যদি মহত্তের সূত্রগুলি মেনে চলতে পারি তবেই আমরা আত্মপ্রকাশের প্রকৃত স্বাধীনতা অর্জন করতে পারবো

রবীন্দ্রনাথ ঠাকুর

এই জগৎ হচ্ছে মানবিক জগৎ, বিজ্ঞানের দৃষ্টিতে বিজ্ঞানমনস্ক মানুষেরও জগৎ। অতএব আমাদের কাছ থেকে জগৎকে সরিয়ে রাখলে জগতের অস্তিত্ব থাকে না; এটা একটা আপেক্ষিক জগৎ এবং এর বাস্তবতা আমাদের চৈতন্যনির্ভর। কিছু আদর্শিক কারণ এবং আনন্দ আমাদের কাছে সত্যকে উপস্থাপিত করে। আদর্শ শাশ্বত মানুষ সেই, যার অভিজ্ঞতা সম্ভবপর ....

শামসুর রাহমান

প্রেম যেখানে আছে, সেখানে শরীর থাকবে, হৃদয় তো শরীরের বাইরের কিছু নয়

শামসুর রাহমান

শরীর তো আছেই। কেননা প্রেম যেখানে আছে, সেখানে শরীর থাকবে, হৃদয় তো শরীরের বাইরের কিছু নয়, ভেতরেরই জিনিশ। যেমন হীরে থেকে যে-দ্যুতি বেরোয় সেটাই হলো আমাদের হৃদয়ের ব্যাপার আর সেই প্রস্তরখণ্ডটি হলো আমাদের শরীর। আমি দেহাতীত প্রেমে বিশ্বাস করি না। ....

সিমন দ্য বোভোয়ার

সার্ত্রে ভেবেছিলো জীবনটা শব্দের ফাঁদে ধরা পড়বে, আর আমি ভেবেছি শব্দেরা জীবন নয়, পুনর্জীবন

সিমন দ্য বোভোয়ার

ভালোবাসা খুব দারুণ অধিকার। সত্যিকারের ভালোবাসা, যা খুব দুর্লভ, নারী পুরুষের জীবনকে ঋদ্ধ করে, যারা অভিজ্ঞতাটা পায়। ....

লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী

সাতবছর বয়সে আমি প্রথম যৌন-নিপীড়নের শিকার হই

লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী

ভারতীয় প্রাচীন গ্রন্থ মনুসংহিতায় এবং বৈদিক সময়ে আমাদেরকে বলা হতো কিন্নর। তৎকালীন সমাজ ব্যবস্থায় আমরা খুবই মর্যাদা সম্পন্ন ছিলাম। রাজগৃহ হতে শুরু করে সর্বত্রই আমাদের সাধারণ বিচরণ ছিল। মুসলিম নবাবদের সময় হারেমের রক্ষক ছিলাম, উপদেষ্টা ছিলাম, রাণীর প্রতিরক্ষক হিশেবে ছিলাম। সেই সময়ে আমাদেরকে অনেক সন্মান ....

দেলোয়ার হোসেন মঞ্জু

কবিতা লেখাটাও আমার কাছে একটা কৌশল বা বেঁচে থাকার সর্বশেষ অবলম্বন

দেলোয়ার হোসেন মঞ্জু

আমার কবিতা লেখার প্রেরণা হচ্ছে সাপ। ক্ষিধে পেলে ঐ সাপটি আপন শরীর আহার করে যে কোনো মধ্যরাতে... ....

রতনতনু ঘোষ

দেশে অনেকেই যোগ্য নেতা আছেন, কিন্তু জনগণের কাছে তাদের অধিকাংশই বিশ্বস্ত ও দেশপ্রেমিক নন

রতনতনু ঘোষ

কলামিস্টরা লেখার মাধ্যমে রাজনীতি করেন। তারা দলীয় মুখপাত্র ও ভাষ্যকার হয়ে উঠলে নিরপেক্ষ না থেকে পক্ষপাতদুষ্ট হন। তবে সত্য, ন্যায় ও ঔচিত্যের পক্ষে না থাকলে পাঠকরা সেই লেখা গুরুত্ব দেন না। কলাম বা লেখা হবে লেখকের অন্তর্গত চিন্তার দ্যুতি, কোনো দলের স্তুতি নয়। রাজনৈতিক দলের সুবিধাভোগী লেখকরাই দলীয় লেখক, ....

মৃত্তিকা চাকমা

কাপ্তাই বাঁধের কারণে আমাদের পুরো গ্রামটাই পানির নিচে তলিয়ে গিয়েছিলো

মৃত্তিকা চাকমা

তখন আমার ৩-৪ বছর বয়স। অল্প মনে করতে পারি, আমরা নৌকায় করে যাচ্ছি। কোথায় যাচ্ছি জানি না। আমার তখনও জানার বয়স হয়নি। আমাদের ঘরবাড়ি ডুবে যাচ্ছিল। ঘরের ইজর (এক ধরনের মাচাং যা আদিবাসীদের ঘরের বাইরে কিন্তু লাগোয়া অবস্থায় থাকে) থেকে হাত দিয়ে পানি ধরা যেত। আমরা সম্ভবত দুইটা নৌকায় করে আমাদের সংসারের যতটুকু সম্ ....

সুধীর চক্রবর্তী

ছিন্নপত্রাবলির রবীন্দ্রনাথ হচ্ছেন একজন আশ্চর্য নিঃসঙ্গ রবীন্দ্রনাথ

সুধীর চক্রবর্তী

আমার সবচেয়ে একটা প্রিয় গান কেউ যদি আমার কাছে বলে, কী গান গাইব বলুন তো ? আমি প্রত্যেককে একটি গান গাইতে বলবো ‘এইত ভাল লেগেছিলো আলোর নাচন পাতায় পাতায়’। এই গানটার মধ্যে রবীন্দ্রনাথের একটা ক্যাজুয়াল চিন্তা ভাবনা আছে। ....

রাজীব দত্ত

শুধু কবিতাই নয়, সকল রকমের আর্টই তো এক ধরনের আত্ম-মৈথুন

রাজীব দত্ত

আমাদের যৌথ ফ্যামিলিতে আমার মাকে অনেক কাজ করতে হতো। একা একা। আমার মা আমাকে সামলানোর জন্য কাগজ- কলম দিয়ে বসিয়ে রাখতো। যেনো ব্যস্ত থাকি। ফুল একেঁ দিতো। অইটার ওপর হাত ঘুরাইতে বলতো। এইভাবে। আমার মা সুন্দর আঁকেন। ....

ফারিয়া তাবাসসুম

আমি যে একজন নারী, সেটা এই পিতৃতান্ত্রিক সমাজে বড় হতে হতেই জেনেছি

ফারিয়া তাবাসসুম

জন্মাবার সময় আমি জানতাম না আমি মেয়ে না ছেলে। আমি একজন মানুষ এই বোধটা হয়তো জন্মাবার আগেই আমার মধ্যে ছিলো বা থাকার কথা। আর আমি যে একজন নারী, সেটা এই পিতৃতান্ত্রিক সমাজে বড় হতে হতেই জেনেছি। ফেমিনিজম বিষয়টাও আমাকে সেভাবেই বুঝতে হয়েছে। ....

সৈয়দ শামসুল হক

নয় মাসে যুদ্ধটা শেষ হয়ে আমাদের অনেক ক্ষতি হয়েছে

সৈয়দ শামসুল হক

নয় মাসের জায়গায় যদি বছর তিনেক যুদ্ধ হতো তাহলে এই জাতি পোড় খেয়ে, লুণ্ঠন, ধর্ষণ এবং পৃথিবীর বৃহত্তম গণহত্যার ভিতর দিয়ে এই জাতি জেগে উঠতো। আমরা যদি আরো কিছু দিন দ্বগ্ধ হতে পারতাম। ওই হত্যা আর রক্তের ভিতর দিয়ে আরো কিছুদিন পার করতে পারতাম তাহলে পরবর্তীকালে বার বার যে গণতন্ত্র বিপর্যস্ত হয়েছে, মুক্তিযুদ্ধ ....

হাসনাত শোয়েব

কবি সিরিয়াল কিলারও হতে পারে, আবার হতে পারে মুদি দোকানদার

হাসনাত শোয়েব

রকস্টার হইতে না পারার যন্ত্রণা থেকে লেখালেখি করতে আসছি। অবশ্য আমার পাঠাভ্যাস আমাকে এইদিকে আসতে প্রভোক করছে। মনে হচ্ছিল যেসবকে বিশ্বের সেরা সাহিত্য বলা হচ্ছে সেসব আমিও লিখতে পারি। যদিও ব্যাপারটা তেমন নয়। ....

নির্ঝর নৈঃশব্দ্য

ব্লগকে একদা আমি পিঠ চুলকানি সংস্থা বলেছিলাম

নির্ঝর নৈঃশব্দ্য

যারা আগে বই কিনতে তারা এখনো বই কিনে। বই পড়ার ব্যাপারটাই অন্যরকম। যেটা স্ক্রিনে সম্ভব নয়। আমি নিজেই দীর্ঘ কোনো লেখা কম্পিউটারে পড়তে পারি না। আগে বই খুঁজি, না পেলেই কম্পিউটারে পড়ার কথা ভাবি। ....