সাক্ষাত্কার অভিনয়শিল্পী

ডিনিজ সানচেজ

পুরস্কার নয়, স্বীকৃতিই শিল্পীর অর্জন হতে পারে

ডিনিজ সানচেজ

ক্লাসিকাল বা সমসাময়িক নাচের একটা নির্দিষ্ট রীতি আছে, পারফর্মমেন্স আর্টস-এর ক্ষেত্রে সেরকম কিছু নেই। একটি নির্দিষ্ট জায়গায় নিজের মেধা কাজে লাগিয়ে দর্শকদের কোন একটি বিষয় উপস্থাপন করতে হয়। সেটা নাচ হতে পারে, অ্যাকশন হতে পারে, ইনস্টলেশন বা থিয়েটার পারফর্মেন্সও হতে পারে। তাই কোন একটি শিল্পমাধ্যমে আটকে থা ....

মিয়া খলিফা

দাঁত মাজার আগে আমি কোনো কাজই করতে পারি না

মিয়া খলিফা

শিক্ষাটাই আমার কাছে সব চাইতে গুরুত্বপূর্ণ বিষয়। অন্তত স্নাতক হতে হবে। স্নাতক নয় এমন কারো সঙ্গে আমি শুতে যাবো না। ....

মানস চৌধুরী

আধুনিক সাহিত্যকে আমি পরিপূর্ণভাবে বুর্জোয়া ও পাতিবুর্জোয়া সাংস্কৃতিক অভিব্যক্তি হিশেবে দেখি

মানস চৌধুরী

আধুনিক সাহিত্যকে আমি পরিপূর্ণভাবে বুর্জোয়া ও পাতিবুর্জোয়া সাংস্কৃতিক অভিব্যক্তি হিশেবে দেখি। সারবস্তু বিচারে অবশ্যই কিছু প্রতিপক্ষীয় চর্চা হয়ে থাকতে পারে, ইতিহাসে তার নজিরও আছে বিস্তর। কিন্তু কথ্য সভ্যতা ও অনুশীলনের বিপরীতে লেখ্য সভ্যতার সর্বাত্মক বিজয়, সর্বজনীন সাংস্কৃতিক অভিব্যক্তির বিপরীতে অলিগ্য ....

রবীন্দ্রনাথ ঠাকুর

আচরণে যদি মহত্তের সূত্রগুলি মেনে চলতে পারি তবেই আমরা আত্মপ্রকাশের প্রকৃত স্বাধীনতা অর্জন করতে পারবো

রবীন্দ্রনাথ ঠাকুর

এই জগৎ হচ্ছে মানবিক জগৎ, বিজ্ঞানের দৃষ্টিতে বিজ্ঞানমনস্ক মানুষেরও জগৎ। অতএব আমাদের কাছ থেকে জগৎকে সরিয়ে রাখলে জগতের অস্তিত্ব থাকে না; এটা একটা আপেক্ষিক জগৎ এবং এর বাস্তবতা আমাদের চৈতন্যনির্ভর। কিছু আদর্শিক কারণ এবং আনন্দ আমাদের কাছে সত্যকে উপস্থাপিত করে। আদর্শ শাশ্বত মানুষ সেই, যার অভিজ্ঞতা সম্ভবপর ....

অঞ্জন দত্ত

রাজনীতি আর ধর্ম মানুষকে আলাদা করে, শিল্প মানুষকে এক করে

অঞ্জন দত্ত

আমি আমার বাবার দেনা শোধ করেছি গান গেয়ে। টাকা পেয়ে। গান আমায় যে টাকা দিয়েছে চলচ্চিত্র আমাকে সে টাকা কোনদিনই দেয়নি। আমি এখনো বছরে প্রায় দশ বারোটা শো বিদেশে করি, লন্ডন, অ্যামেরিকা, বিভিন্ন জায়গায়। দিল্লি বম্বেতো আছেই, ব্যাঙ্গালোর। কিন্তু সিনেমা দিয়ে আমার যাত্রা শুরু। ....

লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী

সাতবছর বয়সে আমি প্রথম যৌন-নিপীড়নের শিকার হই

লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী

ভারতীয় প্রাচীন গ্রন্থ মনুসংহিতায় এবং বৈদিক সময়ে আমাদেরকে বলা হতো কিন্নর। তৎকালীন সমাজ ব্যবস্থায় আমরা খুবই মর্যাদা সম্পন্ন ছিলাম। রাজগৃহ হতে শুরু করে সর্বত্রই আমাদের সাধারণ বিচরণ ছিল। মুসলিম নবাবদের সময় হারেমের রক্ষক ছিলাম, উপদেষ্টা ছিলাম, রাণীর প্রতিরক্ষক হিশেবে ছিলাম। সেই সময়ে আমাদেরকে অনেক সন্মান ....

চার্লি চ্যাপলিন

নিষ্ঠুরতা হচ্ছে কমেডির মূল উপাদান, যা সাধারণত স্বাভাবিক বলে দৃশ্যমান হয়

চার্লি চ্যাপলিন

এখানে নিদারুণ যন্ত্রণাও আছে। কোনো কিছু না করতে পারার যন্ত্রণা এবং আরো বেশি হতাশ হয়ে পড়া। এটা আমার ওপর ছিলো তাদেরকে হাসানোর জন্য কিছু একটা করা। এবং হাসার পরিস্থিতি ছাড়া তুমি কখনো হাসাতে পারবে না। সম্ভবত তুমি ভুল করে কৌতুকময় কিছু করতেও পারো কিন্তু সে জন্য তোমার অবশ্যই একটা মজার পরিস্থিতি থাকতে হবে। ....