সাক্ষাত্কার কবি

নির্ঝর নৈঃশব্দ্য

ব্লগকে একদা আমি পিঠ চুলকানি সংস্থা বলেছিলাম

নির্ঝর নৈঃশব্দ্য

যারা আগে বই কিনতে তারা এখনো বই কিনে। বই পড়ার ব্যাপারটাই অন্যরকম। যেটা স্ক্রিনে সম্ভব নয়। আমি নিজেই দীর্ঘ কোনো লেখা কম্পিউটারে পড়তে পারি না। আগে বই খুঁজি, না পেলেই কম্পিউটারে পড়ার কথা ভাবি। ....

গিরীশ গৈরিক

আমার ধারণা কোনো কবি পাঠকের সাথে আপোষ করতে গেলেই তার মৃত্যু হবে

গিরীশ গৈরিক

একজন মানুষের মস্তিষ্কে কখন কীভাবে একটি শুদ্ধচিন্তা জন্মগ্রহণ করে? এর সোজা উত্তর হলো : বস্তু ও জীবন ঘনিষ্ঠ কল্পনাপ্রবণ শিল্পজীবন হওয়া চাই। এই জীবন আমাদের ভূখণ্ডে কম হওয়ার কারণে আমরা একটি মৌলিক দর্শনের বই লিখতে পারি না, ভালো কোনো বিজ্ঞানীর জন্ম হয় না। আবার অনেক ক্ষেত্রে ধার করার প্রবণতা বেশি, আমাদের থ ....

আব্দুল্লাহ আল মুক্তাদির

যারা কবিতা লেখে না কিন্তু কবি, তাদের কাছে আমার ঋণ সবচেয়ে বেশি

আব্দুল্লাহ আল মুক্তাদির

কবিতা হয়তো সচেতন, অবচেতন, অচেতন সব ভাবেই লেখা যায়। আমার ক্ষেত্রে বলতে গেলে- হ্যাঁ, আমি সচেতনভাবেই চেয়েছি কবি হতে। আমার কাছে অবশ্য পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় শিল্প মাধ্যম হল গান। যখন থেকে বুঝতে পারলাম যে গানে আসলে আমার দেওয়ার কিছু নাই, আমি অপারগ, তখন থেকেই কবি হওয়ার ইচ্ছা তৈরী হয়। গান গাইতে পারি না বা ....

ঈয়ন

বাঙলাদেশের সংবিধান থেকে কুরান, ডারউইন থেকে ভগবান—সবই প্রভাবিত করেছে আমাকে

ঈয়ন

যেহেতু আমরা এখন বাজার সভ্যতার বাসিন্দা সেহেতু অর্থ-পুরস্কার কোনো শিল্প-সাহিত্যচর্চাকারীর কয়েকটা দিন বা ঘন্টাকে আনন্দময় করে নিশ্চয়ই। তবে প্রকৃত শিল্প-সাহিত্যচর্চাকারী, অর্থাৎ যারা শুধু চর্চার আনন্দে শিল্প-সাহিত্য করেন; তাদের পুরস্কারের আশা করতে দেখিনি কখনো। ....

সৈয়দ সাখাওয়াৎ

কবিতা আমার কাছে অপ্রকাশের ভার, যা আমি বলতে চাই, কিন্তু বলতে পারি না

সৈয়দ সাখাওয়াৎ

স্বপ্ন অনেকটা অপরিচিত কারো সাথে দূরালাপনীর মতো। ওপারের মানুষটা-কে না জেনে, না দেখে কথা বলে যাওয়ার একটা অনিশ্চিত পথে চলা। অনেক স্বপ্নের চাপ হয়তো, সেকারণে এটলিস্ট ভালোভাবে বেঁচে থাকতে চাই, লিখে যেতে চাই। ....

মারুফ আদনান

জীবদ্দশায় পুরস্কারের একটা সাময়িক প্রভাব থাকে, প্রচারে সুবিধা হয়, আর তেমন কিছু না

মারুফ আদনান

ছবি যিনি আঁকেন তিনি পৃথিবীতে একমাত্র জীবিত ব্যক্তি হলেও আঁকবেন, কবিও তাই। কারো কথা ভেবে কবিতা হয় না আসলে। দায়-টায় অন্যদের নির্মিত বিষয়। ....

আসমা অধরা

কবিতা হলো খুব আঁকড়ে ধরে থাকার মতন অবলম্বন

আসমা অধরা

কবিতা মানেই কথা, কবিতা মানে মনন, ছবি- দৃশ্যকল্প, প্রতিবাদ, ভালোবাসা, কবিতা মানে মিছিল। কবিতা হলো খুব আঁকড়ে ধরে থাকার মতন অবলম্বন, খুব একা সময়ে বা সবসময়েই নির্ভরযোগ্য প্রিয় বন্ধু যে হটাত ফুঁসে উঠে ছোবল দিতে চায় না। আশ্রয় দেয়, ছায়া দেয়, জড়িয়ে রাখে। ....

সেবক বিশ্বাস

নিজের বই আমার কাছে ভূমিষ্ঠ সন্তানের মুখ দেখার মতোই অসীম আনন্দের

সেবক বিশ্বাস

আসলে কবিতা এখন মুক্ত খাঁচাখোলা পাখির মতো। কবিতা স্বাধীন হওয়ায় তার ওড়ার আনন্দটা আমরা প্রাণভরে উপভোগ করছি। কবিতার বন্দীদশার দিন চলে গেছে। কবিতা উড়ুক না পৃথিবীর এ প্রান্ত,ও প্রান্ত। একটা কথা বলবো, এখন আজস্র ভালো কবিতাও লেখা হচ্ছে। স্ট্যান্টবাজির ব্যাপারটা আমি মনে করি সবকালেই ছিল। ....

জয়ন্ত জিল্লু

আমার কবি হতে চাওয়ার আর কিছু নেই, আমি কবি

জয়ন্ত জিল্লু

আমার কবি হতে চাওয়ার আর কিছু নেই, আমি কবি। আমি মনেপ্রাণে এটা বিশ্বাস করি। তাছাড়া, কবি হওয়া কোনো প্রক্রিয়া না, যে এভাবে ওভাবে কবি হতে পারে কেউ। তবে, শুধু ইচ্ছের কথা যদি ধরি, তাহলে শেষ পর্যন্ত আমি মানুষ হতে চাই। ....

শীতল বোরহান

সাহিত্যের সংস্পর্শ ছাড়া আমি এক মুহূর্তও বাঁচতে পারবো না

শীতল বোরহান

ছোটবেলার ওইসব সাময়িক বিষাদগ্রস্থতার কঠিন মুহূর্তগুলি ভুলে থাকার জন্য যখন উপায় খুঁজে পাচ্ছিলাম না; তখন পাশের বাড়ির এক বড়ভাইয়ের একটা রেডিও ছিল, সে সবসময় বাঙলাদেশ বেতারের বিভিন্ন সংগীতমালাগুলি গভীর আগ্রহভরে শুনতো এবং নিয়মিত বেতারে চিঠি পাঠাতো। নানান ছলে ভিড়ে তার সঙ্গে সঙ্গে আমিও শুনতাম; এবং একটা সময় আম ....

মলয় দত্ত

মাথায় ঘোমটা, হাতে প্রদীপ, তিনি ঢুকে যান শাদা কুয়াশার মতন মগজের গলিপথে, এটাই তো কবিতা

মলয় দত্ত

আমি ডায়েরি লিখতাম ছোট থেকেই, আর চিঠি লিখতাম খুব। তবে শব্দ সাজিয়েছি ২০১৩ সাল থেকে, সেটা কবিতা কিনা জানি না, তবে হুটাহাট কিছু লাইন জট বেধে আসতো মাথায়, লিখে ফেলতাম। ....

রুবেল সরকার

মূলত এ আমার আত্মার দাসখত, মস্তিষ্কের আনন্দভ্রমণ

রুবেল সরকার

আসলে 'কবি' হতে এ জগতে আসিনি। লিখতে লিখতেই এ কবিতার জগতে জড়িয়ে যাওয়া। একটি প্রকৃত কবিতার মতো কবিতা লেখার জন্যই আমি মূলত শব্দের দাস বনে যাই। মূলত এ আমার আত্মার দাসখত, মস্তিষ্কের আনন্দভ্রমণ। 'কবিতার ভিতরটা কবির, বাইরেরটা পাঠকের।'—আমি এটাই বিশ্বাস করি। তাই পাঠকই জানে আদতে আমি 'কবি' কি না... হা হা হা। অন ....

কাজী তাহমিনা

খুব অল্প পরিসরে হলেও সুবিধাবঞ্চিত মানুষের জন্য কিছু করার চেষ্টা করবো

কাজী তাহমিনা

ছোটবেলায় আমি চাইতাম যে আমার অনেক টাকা পয়সা হবে, আর আমি ইচ্ছামত চকলেট, আইসক্রিম, টেডিবিয়ার আর কৌটাভর্তি গুড়োদুধ কিনবো। মুদি দোকানি, কাচের বাক্সে গোল গোল হাওয়াই মিঠাই নিয়ে ঘোরা হাওয়াই মিঠাইওয়ালা, খেলনার ফেরিওয়ালা, সাইকেল বিক্রেতা, পোশাকের দোকানমালিক থেকে শুরু করে আরো অনেক কিছুই হতে চেয়েছিলাম। ....

হাসনাত শোয়েব

কবি সিরিয়াল কিলারও হতে পারে, আবার হতে পারে মুদি দোকানদার

হাসনাত শোয়েব

রকস্টার হইতে না পারার যন্ত্রণা থেকে লেখালেখি করতে আসছি। অবশ্য আমার পাঠাভ্যাস আমাকে এইদিকে আসতে প্রভোক করছে। মনে হচ্ছিল যেসবকে বিশ্বের সেরা সাহিত্য বলা হচ্ছে সেসব আমিও লিখতে পারি। যদিও ব্যাপারটা তেমন নয়। ....

সৈয়দ শামসুল হক

নয় মাসে যুদ্ধটা শেষ হয়ে আমাদের অনেক ক্ষতি হয়েছে

সৈয়দ শামসুল হক

নয় মাসের জায়গায় যদি বছর তিনেক যুদ্ধ হতো তাহলে এই জাতি পোড় খেয়ে, লুণ্ঠন, ধর্ষণ এবং পৃথিবীর বৃহত্তম গণহত্যার ভিতর দিয়ে এই জাতি জেগে উঠতো। আমরা যদি আরো কিছু দিন দ্বগ্ধ হতে পারতাম। ওই হত্যা আর রক্তের ভিতর দিয়ে আরো কিছুদিন পার করতে পারতাম তাহলে পরবর্তীকালে বার বার যে গণতন্ত্র বিপর্যস্ত হয়েছে, মুক্তিযুদ্ধ ....

হাসান জুবায়ের

দুঃখই শুধু মানুষকে লিখায় না, উৎপল আনন্দধারাও অনেককিছু উৎসারিত করে

হাসান জুবায়ের

সচেতনভাবে না। সে সময় কয়েকলাইন প্রলাপ বকেছিলাম, তারপর একাদশ পর্যন্ত একবারে চুপ। ঐ সময় হুমায়ূন আজাদের কবিতা পড়ে ভালো লেগেছিল, তারপর জীবনানন্দ দাশের হাত ধরে কেমন জানি শান্ত পুকুর পাড়ে বসে পড়লাম। ....

শাফিনূর শাফিন

আমার বইটা ছিঁড়ে ফেলে দিয়েছি, এখন বইটার জন্য আর কোনো অনুভূতি নাই

শাফিনূর শাফিন

ঝুপড়িতে এক সিনিয়র ভাইয়ের সাথে পরিচয় হলো। আমাদের ফ্যাকাল্টির। সেই বড় ভাই প্রতিদিন জ্ঞানী জ্ঞানী কথাবার্তা বলতেন ঝুপড়িতে। সেইসাথে উনার অখাদ্য কবিতাও পড়াতেন। একদিন উনি কথায় কথায় তাচ্ছিল্য করে বললেন, “তোমার কোনো ক্রিয়েটিভিটিই নাই।“ আমার মেজাজ খারাপ হলো। মনে মনে বললাম, “আরে ব্যাটা, তুই যা কবিতা লিখিস, আম ....

দেলোয়ার হোসেন মঞ্জু

কবিতা লেখাটাও আমার কাছে একটা কৌশল বা বেঁচে থাকার সর্বশেষ অবলম্বন

দেলোয়ার হোসেন মঞ্জু

আমার কবিতা লেখার প্রেরণা হচ্ছে সাপ। ক্ষিধে পেলে ঐ সাপটি আপন শরীর আহার করে যে কোনো মধ্যরাতে... ....

শামসুর রাহমান

প্রেম যেখানে আছে, সেখানে শরীর থাকবে, হৃদয় তো শরীরের বাইরের কিছু নয়

শামসুর রাহমান

শরীর তো আছেই। কেননা প্রেম যেখানে আছে, সেখানে শরীর থাকবে, হৃদয় তো শরীরের বাইরের কিছু নয়, ভেতরেরই জিনিশ। যেমন হীরে থেকে যে-দ্যুতি বেরোয় সেটাই হলো আমাদের হৃদয়ের ব্যাপার আর সেই প্রস্তরখণ্ডটি হলো আমাদের শরীর। আমি দেহাতীত প্রেমে বিশ্বাস করি না। ....

ওমর ফারুক জীবন

আমার সমকালের কবিদের মধ্যে সৃষ্টির অস্থিরতা বেশি, আবার বিচ্ছিন্নতাও

ওমর ফারুক জীবন

আমার সমকালের কবিদের মধ্যে সৃষ্টির অস্থিরতা বেশি, আবার বিচ্ছিন্নতাও, তবু বিশ্বসাহিত্য মানের দিকে সমকালের কবিদের কবিতায় প্রচেষ্টা আছে, আন্তর্জাতিক সম্পর্কের গুরুত্ব আছে এখনকার কবিদের কবিতায়। ....

রবীন্দ্রনাথ ঠাকুর

আচরণে যদি মহত্তের সূত্রগুলি মেনে চলতে পারি তবেই আমরা আত্মপ্রকাশের প্রকৃত স্বাধীনতা অর্জন করতে পারবো

রবীন্দ্রনাথ ঠাকুর

এই জগৎ হচ্ছে মানবিক জগৎ, বিজ্ঞানের দৃষ্টিতে বিজ্ঞানমনস্ক মানুষেরও জগৎ। অতএব আমাদের কাছ থেকে জগৎকে সরিয়ে রাখলে জগতের অস্তিত্ব থাকে না; এটা একটা আপেক্ষিক জগৎ এবং এর বাস্তবতা আমাদের চৈতন্যনির্ভর। কিছু আদর্শিক কারণ এবং আনন্দ আমাদের কাছে সত্যকে উপস্থাপিত করে। আদর্শ শাশ্বত মানুষ সেই, যার অভিজ্ঞতা সম্ভবপর ....

মোশতাক আহমদ

এখনকার কবিতা কখনো খুব ইঙ্গিতময়, কখনো বা শব্দের ব্যায়াম বলে মনে হয়

মোশতাক আহমদ

আমার মনে হয়েছে অল্প সংখ্যক কবিতা বাদ দিলে বাকি চারজন ইউরোপের আধুনিক কবিতারই বাঙলায়ন করেছেন। আমাদের ঐতিহ্যের অংশ হতে পারেননি তারা। এ ছাড়াও আছে এড়ানো যেত, এমন দুর্বোধ্যতা। অন্যদিকে জীবনানন্দ এক অনিঃশেষ হীরেমানিকের খনি। ....

বাবুল হোসেইন

কবিতা কিছুই না, অন্তত আমি কবিতাকে কিছুই মনে করি না

বাবুল হোসেইন

দায়-ফায় দিয়ে কবির কাজ নাই। দায় তখনি আসে যখন এর উপযোগিতা নিয়ে সমাজ ভাবে। কাজ করে। কিন্তু সেটা শিল্পের জন্য হিতকর নয়। শিল্প যে মুক্ত আকাশের স্বপ্ন দেখে, দায় সেইসবকে শ্বাসরুদ্ধ করে মেরে ফেলে। দায় থাকলে শিল্পকে আরোপিত মনে হবে। ....

নীলাঞ্জনা অদিতি

এখনকার কবিতা পড়ে মনে হয় অনেক ধরনের কবিতা লেখা হচ্ছে

নীলাঞ্জনা অদিতি

এখনকার কবিতা পড়ে মনে হয় অনেক ধরনের কবিতা লেখা হচ্ছে। নানা স্টাইলে। এইটা ভালো। যে কোনো সৃষ্টিশীল মাধ্যমে পরিবর্তন ভাংচুর জরুরী। একই টাইপ সব সময় ভালো না। ....

নির্ঝর নৈঃশব্দ্য

আমার প্রথম কবিতার বই ‘পাখি ও পাপ’ প্রকাশের জন্য আমি সময় নিয়েছিলাম আঠারো বছর

নির্ঝর নৈঃশব্দ্য

আমার কবিতায় আমার মনে হয় মন্ময় মানবিক যাতনা প্রকাশ পায়, যা প্রকৃত অর্থে অস্তিত্বের যন্ত্রণা থেকে নিঃসৃত। আমি অস্তিত্বের যন্ত্রণা থেকে কবিতা লিখি। জীবনকে প্রায়শই আপত্তিকর মনে হয়, মনে হয় কেন যাপন করছি এই জীবন? আর অস্তিত্বের সঙ্গে প্রেম, কাম এইসব অনুষঙ্গ সরাসরি জড়িত। ....

নির্ঝর নৈঃশব্দ্য

কবিতার মধ্যে ধর্ম-দর্শন ইত্যাকার আপাত-মাতাল বিষয় ঢুকালে সেটা আর কবিতা থাকে না

নির্ঝর নৈঃশব্দ্য

বাঙলাদেশের কথা বলতে গেলে সব কবিই অপরিণত বয়সে কবিতার মতো কিছু লেখার চেষ্টা করে। আর সেটা করে প্রেমে পড়ে কিংবা প্রেমে ব্যর্থ হয়ে অবদমিত কাম কিংবা নিঃসঙ্গ থেকে। আমার জানা মতে একমাত্র ব্যতিক্রম সুভাষ মুখোপাধ্যায়। তিনি হয়তো পরিণত বয়সে লেখা শুরু করেছিলেন। তার সময়টাও একটা ফ্যাক্ট। ....

নির্মলেন্দু গুণ

শেখ মুজিব আমাকে 'আপনি' করে বলেছিলেন

নির্মলেন্দু গুণ

শেখ মুজিব আমাকে 'আপনি' করে বলেছিলেন। তখন আবদুল্লাহ আবু সায়ীদ, আহমদ ছফা, মুহম্মদ নূরুল হুদা বঙ্গবন্ধুকে বললেন, ‘বঙ্গবন্ধু আপনি নির্মলকে তুমি বলেন, ওকে আপনি বলছেন, আমাদের কানে লাগছে।’ শেখ মুজিব তখন বললেন, ‘দাবিটা উত্থাপিত হয়েছে অন্যদের মধ্যে—আমার মধ্যে নয়। বয়স বিচারে আমি তাকে তুমি বলতে পারি কিন্তু তিন ....

রিমঝিম আহমেদ

ফুল ছিঁড়তে ভালো লাগে না, ফুলের দিকে তাকিয়ে থাকতে ভালো লাগে

রিমঝিম আহমেদ

এপার থেকে ওপারে যেতে হলে সাঁকো তো পার হতে হবেই। ভয় নিয়ে, সময় নিয়ে হলেও। জীবনে নানারকম ছড়াই উৎরাই থাকে। সাঁকো পার হবার মতো ভীতিকর পরিস্থিতিতে এসব মোকাবেলা করে মানুষ। ....

এনামুল করিম নির্ঝর

মানুষের মনটাই একটা সেন্সর বোর্ড

এনামুল করিম নির্ঝর

এ সময়ে আমাদের সবচেয়ে বড় লড়াই করতে হচ্ছে মিথ্যার সঙ্গে। শিল্পী তো বারবার হেরে গিয়েও জেতার স্বপ্ন দেখবে। এই স্বপ্ন আর লড়াইয়ের মধ্যে বুদ্ধিটাকে পচনের হাত থেকে বাঁচাতে অনুশীলন হতে পারে অন্যতম অস্ত্র। অনেক ভালো ভালো কাজ তো হয়েই গেছে, নতুন কিছু আবিষ্কার করার চেষ্টা তো আপসকামী মানসিকতা দিয়ে হয় না। পৃথিবীতে ....

তানিয়া জাবেদ

'আই হেইট পলিটিক্স' বলে ছাত্র-রাজনীতি থেকে ছাত্রদের দূরে থাকার সময় শেষ

তানিয়া জাবেদ

অসম্পূর্ণ মানুষ হয়ে আছি। পরিণত মানুষ হবো। তারপর হাওয়া। যেহেতু কেউ বলেছিলো, হাওয়ার আছে গগনব্যাপী ডানা। ....

নির্ঝর নৈঃশব্দ্য

যে প্রচ্ছদ তেমন ভালো হয় না, খোঁজ নিলে জানা যাবে সেই প্রচ্ছদে লেখক/প্রকাশকের ইচ্ছাকে প্রাধান্য দেয়া হয়েছে

নির্ঝর নৈঃশব্দ্য

বইয়ের মূল্যমান প্রচ্ছদ কখনো নির্ধারণ করে না। বইয়ের ভিতরের বস্তু ভালো না হলে সুন্দর প্রচ্ছদের বই কেউ কেনার কথা না, আমি নিজে অন্তত কখনো কিনি না। একটা বইয়ের প্রথম বিষয় প্রচ্ছদ নয়, ভিতরকার বস্তু। তবে প্রচ্ছদকে আমি বিজ্ঞাপন ওই অর্থে মনে করি না। প্রচ্ছদ অনেকাংশে বইয়ের জামা। আর প্রচ্ছদশিল্পী সেই জামাটাকে য ....

সকাল রয়

গল্প আর কবিতাকে ভাইবোনের মতো জড়িয়ে রাখি

সকাল রয়

সাহিত্য বা লেখালেখির জন্য পুরস্কার কোনো ভূমিকা রাখে বলে আমার মনে হয় না। পুরস্কার হয়তো কিছু কিছু লেখকের আর্থিক সমস্যা লাঘব করতে পারে, সমাজে একটা সম্মান এনে দিতে পারে। তবে এখন তো পুরস্কার প্রতিষ্ঠানগত ভাবে দেয়া হচ্ছে এতে করে প্রতিষ্ঠান নিজেকে হাইলাইট করতে গিয়ে একটি লোভী লেখককে ভালো লেখক হবার লক্ষ্য থে ....

রতনতনু ঘোষ

দেশে অনেকেই যোগ্য নেতা আছেন, কিন্তু জনগণের কাছে তাদের অধিকাংশই বিশ্বস্ত ও দেশপ্রেমিক নন

রতনতনু ঘোষ

কলামিস্টরা লেখার মাধ্যমে রাজনীতি করেন। তারা দলীয় মুখপাত্র ও ভাষ্যকার হয়ে উঠলে নিরপেক্ষ না থেকে পক্ষপাতদুষ্ট হন। তবে সত্য, ন্যায় ও ঔচিত্যের পক্ষে না থাকলে পাঠকরা সেই লেখা গুরুত্ব দেন না। কলাম বা লেখা হবে লেখকের অন্তর্গত চিন্তার দ্যুতি, কোনো দলের স্তুতি নয়। রাজনৈতিক দলের সুবিধাভোগী লেখকরাই দলীয় লেখক, ....

মৃত্তিকা চাকমা

কাপ্তাই বাঁধের কারণে আমাদের পুরো গ্রামটাই পানির নিচে তলিয়ে গিয়েছিলো

মৃত্তিকা চাকমা

তখন আমার ৩-৪ বছর বয়স। অল্প মনে করতে পারি, আমরা নৌকায় করে যাচ্ছি। কোথায় যাচ্ছি জানি না। আমার তখনও জানার বয়স হয়নি। আমাদের ঘরবাড়ি ডুবে যাচ্ছিল। ঘরের ইজর (এক ধরনের মাচাং যা আদিবাসীদের ঘরের বাইরে কিন্তু লাগোয়া অবস্থায় থাকে) থেকে হাত দিয়ে পানি ধরা যেত। আমরা সম্ভবত দুইটা নৌকায় করে আমাদের সংসারের যতটুকু সম্ ....

রাজীব দত্ত

শুধু কবিতাই নয়, সকল রকমের আর্টই তো এক ধরনের আত্ম-মৈথুন

রাজীব দত্ত

আমাদের যৌথ ফ্যামিলিতে আমার মাকে অনেক কাজ করতে হতো। একা একা। আমার মা আমাকে সামলানোর জন্য কাগজ- কলম দিয়ে বসিয়ে রাখতো। যেনো ব্যস্ত থাকি। ফুল একেঁ দিতো। অইটার ওপর হাত ঘুরাইতে বলতো। এইভাবে। আমার মা সুন্দর আঁকেন। ....

ফারিয়া তাবাসসুম

আমি যে একজন নারী, সেটা এই পিতৃতান্ত্রিক সমাজে বড় হতে হতেই জেনেছি

ফারিয়া তাবাসসুম

জন্মাবার সময় আমি জানতাম না আমি মেয়ে না ছেলে। আমি একজন মানুষ এই বোধটা হয়তো জন্মাবার আগেই আমার মধ্যে ছিলো বা থাকার কথা। আর আমি যে একজন নারী, সেটা এই পিতৃতান্ত্রিক সমাজে বড় হতে হতেই জেনেছি। ফেমিনিজম বিষয়টাও আমাকে সেভাবেই বুঝতে হয়েছে। ....

মুর্শিদা জামান

এক ক্লাসমেট বেঞ্চে কলম দিয়ে আমার নামের পাশে লিখেছিলো ‘সাহিত্যিক’

মুর্শিদা জামান

‘রাইফেল, রোটি, আওরাত’ ছিল বাবার পড়ার বই। সে বইটি পড়ে আম্মু কাঁদতেন। যেহেতু আমি ছোট তাই ধরা নিষেধ। একদিন চুপ করে বইটি খুললাম। খুলতেই চমৎকার একজন মানুষের ছবি পেলাম তাতে। সে সময় লেখার চেয়ে ছবি দেখতাম বেশি বলে মন দিয়ে ছবিটি দেখলাম। খুব মগ্ন হয়ে বসে লিখছেন লেখক। শাদাকালো ঐ ছবিটির মানুষটি নাকি ঐ লেখার ভঙ্ ....

হুমায়ূন আজাদ

আমাদের দেশের যে জনপ্রিয় সাহিত্য সেগুলো হচ্ছে অপ্রাপ্ত বয়স্কদের সাহিত্য

হুমায়ূন আজাদ

যেমন ধরুন হ্যারেন লরিন্সই। তিনিও প্রচণ্ড জনপ্রিয় ছিলেন। কিন্তু দেখা যাছে ইংরেজি সাহিত্য এবং মার্কিন সাহিত্যে তার কোন স্থান নেই। ইউরোপের জনপ্রিয় সাহিত্য হচ্ছে প্রাপ্ত বয়ষ্কদের জনপ্রিয় সাহিত্য। এগুলোর কোন মূল্য নেই। এগুলো হচ্ছে সাবওয়ের সাহিত্য, মেট্রো সাহিত্য। আমাদের দেশের যে জনপ্রিয় সাহিত্য সেগুলো হচ ....

মাসুদ পথিক

চলচ্চিত্রের সেন্সরশিপ তুলে দেওয়া উচিত

মাসুদ পথিক

একটা গ্রেডেশন সিস্টেম থাকতে পারে। এরকম নিয়ম থাকতে পারে যে উল্লেখ করা থাকবে প্রাপ্তবয়স্করা ছাড়া এই ফিল্ম দেখা যাবে না। বাকিটুকু মানুষের মানসিকতার উপর ছেড়ে দেওয়া উচিৎ বলে মনে করি। কোনো ফিল্মই আটকে দেওয়া ঠিক না। এটা ফিল্ম আন্দোলনের জন্য ক্ষতিকর ....