সাক্ষাত্কার ফিল্মমেকার

কোয়েন্টিন ট্যারান্টিনো

সারা জীবন তো আর সিনেমা বানামু না। বয়স ষাইট হইলে ছাইড়া দিমু

কোয়েন্টিন ট্যারান্টিনো

আমি এমন বুইড়া ফিল্ম মেকার হইতে চাইনা যে কিনা জানেই না কখন থামতে হইব। আর ওই সব পুরান মাল দিয়া আমি আমার ফিল্মোগ্রাফির গুয়া মারতেও চাই না। তয় মন বদলাইতেও পারে। যদি মনে হয় বাষট্টিতেও পারতাসি তাইলে হয়ত বানামু। বিজয়োন্মত্ত থাকতে থাকতেই রিং ছাড়তে চাই। আমি সেই লোকটারেই চাই, যে এই মুহুর্তে আপ্নের সামনে বইসা ....

আলেহান্দ্রো হোদোরৌস্কি

যদি আমি আগে নিজের নিরাময় না করি, তবে সমগ্র মানবতাকে সারিয়ে তুলতে পারবো না

আলেহান্দ্রো হোদোরৌস্কি

জ্ঞান অর্জনের জন্য আমাদের মিথ পড়তে হবে। একজন সাধারণ লোক একটা জন্তু বা গাছের মতো বেঁচে আছে আর আমরা যদি উন্নতি চাই, ভেতর থেকে বড় হতে চাই, আমাদের মিথ প্রয়োজন; পুরাতনের জ্ঞান, ঐতিহ্যগত জ্ঞান প্রয়োজন। যা কিছু হারিয়ে গেছে এই জ্ঞানগুলি তারই সন্ধান করছে – এলকেমি এটা খুঁজেছে, ম্যাজিক এটা খুঁজেছে, ধর্ম এটা খু ....

মাসুদ পথিক

চলচ্চিত্রের সেন্সরশিপ তুলে দেওয়া উচিত

মাসুদ পথিক

একটা গ্রেডেশন সিস্টেম থাকতে পারে। এরকম নিয়ম থাকতে পারে যে উল্লেখ করা থাকবে প্রাপ্তবয়স্করা ছাড়া এই ফিল্ম দেখা যাবে না। বাকিটুকু মানুষের মানসিকতার উপর ছেড়ে দেওয়া উচিৎ বলে মনে করি। কোনো ফিল্মই আটকে দেওয়া ঠিক না। এটা ফিল্ম আন্দোলনের জন্য ক্ষতিকর ....

চার্লি চ্যাপলিন

নিষ্ঠুরতা হচ্ছে কমেডির মূল উপাদান, যা সাধারণত স্বাভাবিক বলে দৃশ্যমান হয়

চার্লি চ্যাপলিন

এখানে নিদারুণ যন্ত্রণাও আছে। কোনো কিছু না করতে পারার যন্ত্রণা এবং আরো বেশি হতাশ হয়ে পড়া। এটা আমার ওপর ছিলো তাদেরকে হাসানোর জন্য কিছু একটা করা। এবং হাসার পরিস্থিতি ছাড়া তুমি কখনো হাসাতে পারবে না। সম্ভবত তুমি ভুল করে কৌতুকময় কিছু করতেও পারো কিন্তু সে জন্য তোমার অবশ্যই একটা মজার পরিস্থিতি থাকতে হবে। ....

থিও এনজেলোপুলুস

আলোর বিপরীতের দৃশ্যেরা সাধারণত মেটাফিজিক্যাল সৌন্দর্য নির্মাণ করে

থিও এনজেলোপুলুস

‘ভয়েজ টু সাইথেরা’-য় এক বৃদ্ধের নাচের তিনটি দৃশ্য আছে। এই নাচ ঘটে একটা কবরস্থানে। তিনটি দৃশ্যই একই অক্ষে। প্রথম দৃশ্যটি হলো নাচের শুরু, দ্বিতীয়টি নাচের কন্টিনিউয়েশন এবং একই সময়ে, চারদিকে শূন্যতার আবিষ্কার ঘটে। ....

জাহিদুর রহিম অঞ্জন

সারা পৃথিবীতেই পুরস্কার নিয়ে নানা বিতর্ক, পুরস্কার জিনিশটাই এমন যে, বিতর্ক থাকবেই

জাহিদুর রহিম অঞ্জন

ভারতীয়দের ছবির বাজেট কত-আমাদের কত, কারা অভিনয় করছে, কয়টা হলে কোনটা চলছে এটা কিন্তু দেখার বিষয়। যেমন- ভারতীয় টিভি সিরিয়ালের আগ্রাসন সরকারের নজরদারী ছাড়াই তো চলছে। এছাড়া চলচ্চিত্র যদি দু’টোই দু’দেশে সমান তালে চলে এতে ক্ষতি নেই। তবে একশ কোটির ভারতীয় ছবি এখানে চললো, ওখানে আমাদের কত বাজেটের ছবি চলছে এসবও ....

আব্বাস কিয়ারোস্তামি

সিনেমাতো আসলে বক্তব্য প্রচারের জায়গা না

আব্বাস কিয়ারোস্তামি

সিনেমাতো আসলে বক্তব্য প্রচারের জায়গা না। একজন শিল্পী একটা কিছু সৃষ্টি করেন তার চিন্তা-ভাবনা-অনুভুতিকে প্রকাশ করার জন্য। এখানে ফারসি কবি রুমি- হাফিজকে আমরা ধরি, তাদেরকে আপনি যেকোনো সময়-অবস্থানে বসেই পাঠ করতে পারেন। শুধুই সাহিত্যিক, এরকম কোনো গণ্ডিতে তারা আটকে নেই। এটা আমাদের এখনকার কবি ফরোহ্ ফারোখযাদ ....

এনামুল করিম নির্ঝর

মানুষের মনটাই একটা সেন্সর বোর্ড

এনামুল করিম নির্ঝর

এ সময়ে আমাদের সবচেয়ে বড় লড়াই করতে হচ্ছে মিথ্যার সঙ্গে। শিল্পী তো বারবার হেরে গিয়েও জেতার স্বপ্ন দেখবে। এই স্বপ্ন আর লড়াইয়ের মধ্যে বুদ্ধিটাকে পচনের হাত থেকে বাঁচাতে অনুশীলন হতে পারে অন্যতম অস্ত্র। অনেক ভালো ভালো কাজ তো হয়েই গেছে, নতুন কিছু আবিষ্কার করার চেষ্টা তো আপসকামী মানসিকতা দিয়ে হয় না। পৃথিবীতে ....

থিও এনজেলোপুলুস

অতীত কখনো অতীত থাকে না

থিও এনজেলোপুলুস

আমি সবসময়ই দর্শকদের প্রতি সংবেদনশীল। সোফিয়ায় চার হাজার দর্শক আমার ছবি ‘দ্য বিকিপার’ দেখেছে এটা আমার জন্য আনন্দের। আমি কখনো নিজেকে গজদন্তমিনারবাসী করতে চাইনি। জাতীয় দূরদর্শনে এই চলচ্চিত্রটি দুইবার প্রদর্শিত হয়েছে,এটা সারা দুনিয়ার সিনেমাথেকগুলোর তালিকাভুক্ত হয়েছে।তবু,আমি এই সাফল্যকে সুনিশ্চিত ভাবতে চা ....

ক্যাথরিন মাসুদ

চলচ্চিত্র নির্মাতা হতে হলে যেমন প্রতিভা থাকতে হয় তেমন সাহস থাকতে হয়

ক্যাথরিন মাসুদ

বাংলাদেশে স্কিল ডেভেলপমেন্টের সুযোগের অভাব ছিল সবসময়, এমনকি এই যে সিনেমার ইতিহাস জানা, আমরা কোথায় আছি। আমরা কতটুকুর অংশ এটুকু জানার দরকার আছে। বাইরের দেশের সাথে তুলনা করে বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে পড়াশোনা এসবও দরকারী। ....

থিও এনজেলোপুলুস

আমার কাজ ছিল এক বিধ্বস্ত অঞ্চল দেখা যা সারাদেশের ভাগ্য হতে যাচ্ছে

থিও এনজেলোপুলুস

একটা সময় ছিল যখন অল্প বাজেটে ছবি বানানোর জন্য কোঅপারেটিভ ছিলো। বেশিরভাগ ক্ষেত্রে, এই ধরণের ছবিতে যারা যুক্ত ত্থাকেন তাঁদেরই টাকা খরচ করতে হয়। আমার ছবির মতো ছবি বানানোর ক্ষেত্রে কোনো রাষ্ট্রীয় অনুদাননেই কিংবা কোনো প্রযোজক আগ্রহী ছিলো না। আর তাছাড়া এটা খুব ঝুঁকির ব্যাবসাও বটে। ....

অঞ্জন দত্ত

রাজনীতি আর ধর্ম মানুষকে আলাদা করে, শিল্প মানুষকে এক করে

অঞ্জন দত্ত

আমি আমার বাবার দেনা শোধ করেছি গান গেয়ে। টাকা পেয়ে। গান আমায় যে টাকা দিয়েছে চলচ্চিত্র আমাকে সে টাকা কোনদিনই দেয়নি। আমি এখনো বছরে প্রায় দশ বারোটা শো বিদেশে করি, লন্ডন, অ্যামেরিকা, বিভিন্ন জায়গায়। দিল্লি বম্বেতো আছেই, ব্যাঙ্গালোর। কিন্তু সিনেমা দিয়ে আমার যাত্রা শুরু। ....

সৈয়দ শামসুল হক

নয় মাসে যুদ্ধটা শেষ হয়ে আমাদের অনেক ক্ষতি হয়েছে

সৈয়দ শামসুল হক

নয় মাসের জায়গায় যদি বছর তিনেক যুদ্ধ হতো তাহলে এই জাতি পোড় খেয়ে, লুণ্ঠন, ধর্ষণ এবং পৃথিবীর বৃহত্তম গণহত্যার ভিতর দিয়ে এই জাতি জেগে উঠতো। আমরা যদি আরো কিছু দিন দ্বগ্ধ হতে পারতাম। ওই হত্যা আর রক্তের ভিতর দিয়ে আরো কিছুদিন পার করতে পারতাম তাহলে পরবর্তীকালে বার বার যে গণতন্ত্র বিপর্যস্ত হয়েছে, মুক্তিযুদ্ধ ....