সাক্ষাত্কার অ্যাকটিভিস্ট

মানস চৌধুরী

আধুনিক সাহিত্যকে আমি পরিপূর্ণভাবে বুর্জোয়া ও পাতিবুর্জোয়া সাংস্কৃতিক অভিব্যক্তি হিশেবে দেখি

মানস চৌধুরী

আধুনিক সাহিত্যকে আমি পরিপূর্ণভাবে বুর্জোয়া ও পাতিবুর্জোয়া সাংস্কৃতিক অভিব্যক্তি হিশেবে দেখি। সারবস্তু বিচারে অবশ্যই কিছু প্রতিপক্ষীয় চর্চা হয়ে থাকতে পারে, ইতিহাসে তার নজিরও আছে বিস্তর। কিন্তু কথ্য সভ্যতা ও অনুশীলনের বিপরীতে লেখ্য সভ্যতার সর্বাত্মক বিজয়, সর্বজনীন সাংস্কৃতিক অভিব্যক্তির বিপরীতে অলিগ্য ....

নির্ঝর নৈঃশব্দ্য

কবিতার মধ্যে ধর্ম-দর্শন ইত্যাকার আপাত-মাতাল বিষয় ঢুকালে সেটা আর কবিতা থাকে না

নির্ঝর নৈঃশব্দ্য

বাঙলাদেশের কথা বলতে গেলে সব কবিই অপরিণত বয়সে কবিতার মতো কিছু লেখার চেষ্টা করে। আর সেটা করে প্রেমে পড়ে কিংবা প্রেমে ব্যর্থ হয়ে অবদমিত কাম কিংবা নিঃসঙ্গ থেকে। আমার জানা মতে একমাত্র ব্যতিক্রম সুভাষ মুখোপাধ্যায়। তিনি হয়তো পরিণত বয়সে লেখা শুরু করেছিলেন। তার সময়টাও একটা ফ্যাক্ট। ....

নির্ঝর নৈঃশব্দ্য

আমার প্রথম কবিতার বই ‘পাখি ও পাপ’ প্রকাশের জন্য আমি সময় নিয়েছিলাম আঠারো বছর

নির্ঝর নৈঃশব্দ্য

আমার কবিতায় আমার মনে হয় মন্ময় মানবিক যাতনা প্রকাশ পায়, যা প্রকৃত অর্থে অস্তিত্বের যন্ত্রণা থেকে নিঃসৃত। আমি অস্তিত্বের যন্ত্রণা থেকে কবিতা লিখি। জীবনকে প্রায়শই আপত্তিকর মনে হয়, মনে হয় কেন যাপন করছি এই জীবন? আর অস্তিত্বের সঙ্গে প্রেম, কাম এইসব অনুষঙ্গ সরাসরি জড়িত। ....

তানিয়া জাবেদ

'আই হেইট পলিটিক্স' বলে ছাত্র-রাজনীতি থেকে ছাত্রদের দূরে থাকার সময় শেষ

তানিয়া জাবেদ

অসম্পূর্ণ মানুষ হয়ে আছি। পরিণত মানুষ হবো। তারপর হাওয়া। যেহেতু কেউ বলেছিলো, হাওয়ার আছে গগনব্যাপী ডানা। ....

অ্যালিস ওয়াকার

আমি নিজেকে মানবতার প্রতি সমর্পিত মনে করি

অ্যালিস ওয়াকার

আমি অনুভব করেছিলাম আমার সত্যিকারের দায়িত্ব হলো ফিরে গিয়ে সেই মানুষদের সাহায্য করা যারা সত্যি আমার পরিবারের মতো। কাজেই আমি আমার ভিতরকার কথা শুনলাম। আর মিসিসিপি ফিরে গেলাম। ....

নির্ঝর নৈঃশব্দ্য

যে প্রচ্ছদ তেমন ভালো হয় না, খোঁজ নিলে জানা যাবে সেই প্রচ্ছদে লেখক/প্রকাশকের ইচ্ছাকে প্রাধান্য দেয়া হয়েছে

নির্ঝর নৈঃশব্দ্য

বইয়ের মূল্যমান প্রচ্ছদ কখনো নির্ধারণ করে না। বইয়ের ভিতরের বস্তু ভালো না হলে সুন্দর প্রচ্ছদের বই কেউ কেনার কথা না, আমি নিজে অন্তত কখনো কিনি না। একটা বইয়ের প্রথম বিষয় প্রচ্ছদ নয়, ভিতরকার বস্তু। তবে প্রচ্ছদকে আমি বিজ্ঞাপন ওই অর্থে মনে করি না। প্রচ্ছদ অনেকাংশে বইয়ের জামা। আর প্রচ্ছদশিল্পী সেই জামাটাকে য ....

অরুন্ধতী রায়

সম্ভবত আমিই ভারতের একমাত্র মেয়ে, মা যাকে বলতো, ‘আর যাই করো না কেনো কখনো বিয়ে করো না’

অরুন্ধতী রায়

সম্ভবত আমিই ভারতের একমাত্র মেয়ে, মা যাকে বলতো, ‘আর যাই করো না কেনো কখনো বিয়ে করো না।’ বিয়ের আনুষ্ঠানে কনে দেখলে আমার গায়ে যেনো ফুসকুড়ি উঠতো। এদেরকে আমার প্রায় পৈশাচিক মনে হতো। অলংকারসজ্জিত এই প্রাণিটিকে আমার জ্বলন্ত কাঠের মতো ভয়াবহ লাগতো যেমনটা আমি আমার উপন্যাস ‘দ্য গড অব স্মল থিংস’-এ লিখেছিলাম। ....

অরুন্ধতী রায়

তাদের যুদ্ধটা চৈতন্যের যুদ্ধ, সভ্যতাকে পুনর্বার সংজ্ঞায়িত করার যুদ্ধ

অরুন্ধতী রায়

ভারতের কোটি কোটি আভ্যন্তরীণ ছিন্নমূল মানুষ আছেন। আর এখন তারা বিপদসীমার মধ্যে থেকে ফিরতি লড়াই লড়ছেন। হাজারে হাজারে নিহত ও বন্দী হচ্ছেন। তাদের যুদ্ধটা চৈতন্যের যুদ্ধ, সভ্যতাকে পুনর্বার সংজ্ঞায়িত করার যুদ্ধ, আনন্দের অর্থ খোঁজার যুদ্ধ, পূর্ণতার অর্থ খোঁজার যুদ্ধ। ....

শাহীন আখতার

ভাবি, যারা বাঙলা পড়তে জানেন, সবাই আমার লেখা পড়বেন

শাহীন আখতার

আমার লেখার কক্ষটি বেশ খোলামেলা। কক্ষসংলগ্ন বারান্দা আছে। বড় দুটিজানালা আছে। তবে কম্পিউটারের সামনে বসলে বাইরের দৃশ্য অদৃশ্য হয়ে যায়। ....

রবীন্দ্রনাথ ঠাকুর

আচরণে যদি মহত্তের সূত্রগুলি মেনে চলতে পারি তবেই আমরা আত্মপ্রকাশের প্রকৃত স্বাধীনতা অর্জন করতে পারবো

রবীন্দ্রনাথ ঠাকুর

এই জগৎ হচ্ছে মানবিক জগৎ, বিজ্ঞানের দৃষ্টিতে বিজ্ঞানমনস্ক মানুষেরও জগৎ। অতএব আমাদের কাছ থেকে জগৎকে সরিয়ে রাখলে জগতের অস্তিত্ব থাকে না; এটা একটা আপেক্ষিক জগৎ এবং এর বাস্তবতা আমাদের চৈতন্যনির্ভর। কিছু আদর্শিক কারণ এবং আনন্দ আমাদের কাছে সত্যকে উপস্থাপিত করে। আদর্শ শাশ্বত মানুষ সেই, যার অভিজ্ঞতা সম্ভবপর ....

সিমন দ্য বোভোয়ার

সার্ত্রে ভেবেছিলো জীবনটা শব্দের ফাঁদে ধরা পড়বে, আর আমি ভেবেছি শব্দেরা জীবন নয়, পুনর্জীবন

সিমন দ্য বোভোয়ার

ভালোবাসা খুব দারুণ অধিকার। সত্যিকারের ভালোবাসা, যা খুব দুর্লভ, নারী পুরুষের জীবনকে ঋদ্ধ করে, যারা অভিজ্ঞতাটা পায়। ....

লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী

সাতবছর বয়সে আমি প্রথম যৌন-নিপীড়নের শিকার হই

লক্ষ্মী নারায়ণ ত্রিপাঠী

ভারতীয় প্রাচীন গ্রন্থ মনুসংহিতায় এবং বৈদিক সময়ে আমাদেরকে বলা হতো কিন্নর। তৎকালীন সমাজ ব্যবস্থায় আমরা খুবই মর্যাদা সম্পন্ন ছিলাম। রাজগৃহ হতে শুরু করে সর্বত্রই আমাদের সাধারণ বিচরণ ছিল। মুসলিম নবাবদের সময় হারেমের রক্ষক ছিলাম, উপদেষ্টা ছিলাম, রাণীর প্রতিরক্ষক হিশেবে ছিলাম। সেই সময়ে আমাদেরকে অনেক সন্মান ....

দেলোয়ার হোসেন মঞ্জু

কবিতা লেখাটাও আমার কাছে একটা কৌশল বা বেঁচে থাকার সর্বশেষ অবলম্বন

দেলোয়ার হোসেন মঞ্জু

আমার কবিতা লেখার প্রেরণা হচ্ছে সাপ। ক্ষিধে পেলে ঐ সাপটি আপন শরীর আহার করে যে কোনো মধ্যরাতে... ....

মৃত্তিকা চাকমা

কাপ্তাই বাঁধের কারণে আমাদের পুরো গ্রামটাই পানির নিচে তলিয়ে গিয়েছিলো

মৃত্তিকা চাকমা

তখন আমার ৩-৪ বছর বয়স। অল্প মনে করতে পারি, আমরা নৌকায় করে যাচ্ছি। কোথায় যাচ্ছি জানি না। আমার তখনও জানার বয়স হয়নি। আমাদের ঘরবাড়ি ডুবে যাচ্ছিল। ঘরের ইজর (এক ধরনের মাচাং যা আদিবাসীদের ঘরের বাইরে কিন্তু লাগোয়া অবস্থায় থাকে) থেকে হাত দিয়ে পানি ধরা যেত। আমরা সম্ভবত দুইটা নৌকায় করে আমাদের সংসারের যতটুকু সম্ ....

রাজীব দত্ত

শুধু কবিতাই নয়, সকল রকমের আর্টই তো এক ধরনের আত্ম-মৈথুন

রাজীব দত্ত

আমাদের যৌথ ফ্যামিলিতে আমার মাকে অনেক কাজ করতে হতো। একা একা। আমার মা আমাকে সামলানোর জন্য কাগজ- কলম দিয়ে বসিয়ে রাখতো। যেনো ব্যস্ত থাকি। ফুল একেঁ দিতো। অইটার ওপর হাত ঘুরাইতে বলতো। এইভাবে। আমার মা সুন্দর আঁকেন। ....